Bd Jobs Today

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কাজ কি

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় হলো বাংলাদেশ সরকারের একটি মন্ত্রণালয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়টি ২০০১ সালের ডিসেম্বরের ২০ তারিখে গঠিত হয়। এই সংস্থানটি মূলত প্রবাসী কর্মীদের কল্যাণের উদ্দেশ্যে গঠন করা হয়। এই মন্ত্রণালয়টি একটি সরকারি প্রতিষ্ঠান। এই কর্মসংস্থান মন্ত্রণালয় এর প্রধান দায়িত্ব প্রাপ্ত কর্মী হলো ইমরান আহমেদ চৌধুরী (জন্ম ২২ ফেব্রুয়ারি ১৯৪৮) এবং এর সংস্থা নির্বাহী কর্মী হলো ড. আহমেদ মুনিরুছ সালেহীন, সচীব। অনলাইনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একটি সরকারি ওয়েবসাইটও আছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কি

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কি? এই মন্ত্রণালয় প্রবাসী বাঙালি অর্থাৎ বৈদেশিক কর্মীদের কল্যাণ এবং প্রশাসনিক কাজের দায়িত্ব পালনের জন্য প্রতিষ্ঠিত করা হয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এর প্রধান উদ্দেশ্য হলো যারা নিজ দেশ থেকে বিদেশে যায় সেই সকল প্রবাসী নাগরিকদের সাথে সংস্কৃতি, শিক্ষা, স্বাস্থ্য, নাগরিক সুরক্ষা, ও অবসর সেবা সরবরাহ করা। এক কথা বলা যায় এই কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্দেশ্যই হচ্ছে প্রবাসী নাগরিকদের কল্যাণ নিশ্চিত করা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এর মাধ্যমে দেশের যে কোন নাগরিক খুব সহজেই কোন ঝামেলা ঝঞ্ঝাট ছাড়া বিদেশে যেতে পারে। প্রবাসীদের থেকে পাঠানো অর্থ অর্থাৎ রেমিটেন্স গুলো দেশে ঠিকঠাক মতো সরবরাহ হচ্ছে কিনা এটাও দেখা এই সংস্থানের একটি অন্যতম কাজ।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মূল কাজ কি

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মূল কাজ কি এই বিষয়ে অনেকেই জানতে চান।‌ চলুন তাহলে এখন জেনে নেওয়া যাক এই কর্মসংস্থান মন্ত্রণালয়ের মূল কাজ কি? এই মন্ত্রণালয়ের মূল কাজ হলো প্রবাসী বাঙ্গালীদের জন্য বিভিন্ন কল্যাণকর সুযোগের ব্যবস্থা করা যেমন:- তাদের স্বাস্থ্য সেবা, তাদের শিক্ষা ও কর্মী সুরক্ষা এরকম বিভিন্ন বিষয় এর উপর খেয়াল রাখা ও এর উপর কাজ করাই হচ্ছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মূল কাজ।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কাজ কি কি

চলুন এখন তাহলে আমরা এক নজরে দেখে নিই প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কাজ কি কি? নিচে খুবই সুন্দর ভাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কাজগুলো নিয়ে বিশ্লেষণ করা হয়েছে। আপনাদের মনে যদি কোন প্রশ্ন থেকে থাকে অবশ্যই আপনারা উত্তর পেয়ে যাবেন।

  • তারা প্রথম যে বিষয়ে খেয়াল রাখে সেটি হল প্রবাসী বাংলাদেশি কর্মীদের রেমিটেন্স প্রেরণে সহায়তা প্রদান। এতে আরো বাংলাদেশেরই অর্থনৈতিক উন্নয়ন হয়।
  • এই সংস্থাটি আন্তর্জাতিক সংস্থাসমূহের সাথে যোগাযোগ রাখে। যদি কখনো কোন সমস্যার মধ্যে পড়ে তাহলে যেন এই সব সংস্থাসমূহের কাছ থেকে সহযোগিতা পেতে পারে।
  • বিদেশে কখন কোথায় কি কাজে লোক লাগবে সেগুলো খেয়াল রেখে সেই অনুযায়ী প্রশিক্ষণ দিয়ে জনবল সৃষ্টি করে। প্রশিক্ষণ শেষে সেই সব জনবল খুব সহজেই সেই সকল দেশে যেয়ে কাজে যোগ দিতে পারে।
  • এই সংস্থাটি বিভিন্ন বিষয় নিয়ে অন্যান্য দেশের সাথে চুক্তিবদ্ধ হয়ে আছে যার ফলে নিজ দেশের মানুষ অন্য দেশে ভালোভাবে কাজ করতে পারছে।
  • এই মন্ত্রণালয় এর উপর দেওয়া বিভিন্ন বিষয় সংশ্লিষ্ট আইন, বিধি-মালা ও নীতি প্রণয়ন/ করা বা সংশোধন করা।
  • বিদেশে বাংলাদেশের জনগণ প্রেরণ ও তাদের বিভিন্ন প্রশাসনিক বিষয়াদি সম্পাদন করা। 
  • বৈদেশিক কর্মসংস্থান গুলোর ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনা এবং বিভিন্ন কাজের উপর জবাবদিহিতা নিশ্চিত করণ এর মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা করা।
  • দেশে বিভিন্ন জায়গায় এজেন্ট নিবন্ধন ও লাইসেন্স প্রদান করা এবং তাদের কার্যক্রম গুলো পর্যবেক্ষণ করা।
  • এই সংস্থানের মাধ্যমে বাংলাদেশ এর অর্থনৈতিক এবং সমাজ কল্যাণমূলক কাজে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণ করার সুযোগ তৈরি করা ও তাদের বিনিয়োগে সহযোগিতা করা।
  • যে সকল বাঙালি বৈদেশিক কর্ম সংস্থানে আগ্রহী অর্থাৎ যারা বিদেশে কাজ করতে যেতে চাই তাদের বিদেশে একটি ভালো মানের কাজ প্রদান করা এবং তাদের খেয়াল রাখা।
  • যে সকল বাঙালি বিদেশে যাই তাদের সহ তারা যে কর্মসংস্থানে কাজ করে সেই সকল কর্মসংস্থানের বিষয়ে সঠিক তথ্য সংরক্ষণ করা।
  • প্রবাসী বাংলাদেশিদের কল্যাণ ও তাদের অধিকার নিশ্চিত করণ করা।
  • প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের বিএমইটি ও বোয়েসেল, প্রবাসী কল্যাণ ব্যাংক এবং ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিল গুলোর কাজ পর্যবেক্ষণ করা এবং সঠিক তথ্য সংরক্ষণ করা।

চলুন এখন আপনাদের কিছু প্রশ্নের উত্তর দেওয়া যাক।

১/ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী কে?

উত্তর: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমেদ চৌধুরী।

২/ প্রবাসী কল্যাণ ব্যাংক কত সালে প্রতিষ্ঠিত হয়?

উত্তর: প্রবাসী কল্যাণ ব্যাংক ২০১০ সালে প্রতিষ্ঠিত হয়। মূলত প্রবাসী বাংলাদেশীদের আর্থিক সেবা প্রদানের লক্ষে বাংলাদেশ সরকার এই ব্যাংকটি প্রতিষ্ঠা করেন।

৩/ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এর কাজ কি?

উত্তর: প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কাজ হলো প্রবাসী কর্মীদের কল্যাণ নিশ্চিত করা এর পাশাপাশি বৈদেশিক কর্মসংস্থান এর সম্প্রসারণ করা। বিদেশ থেকে প্রাপ্ত বৈদেশিক রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি করা।

আশা করছি আজকের এই পোস্ট এর মাধ্যমে আপনারা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কে যত প্রশ্ন ছিল সব কিছুর উত্তর পেয়ে গেছেন।

Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *